১৮ সেপ্টেম্বর, আন্তর্জাতিক সাইক্লিং দিবস

১৮ সেপ্টেম্বর, আন্তর্জাতিক সাইক্লিং দিবস

 

নিজস্ব প্রতিবেদক, নরসিংদী।

আজ ১৮ সেপ্টেম্বর আন্তর্জাতিক সাইক্লিং দিবস বা বিশ্ব সাইক্লিং দিবস (WCD নামেও পরিচিত) প্রতি বছর ১৮ সেপ্টেম্বর আন্তর্জাতিকভাবে এই দিনটি উদযাপন করা হয়। প্রথম বৈশ্বিক সাইক্লিং সাংস্কৃতিক উৎসব হিসেবে এর সূচনা ২০১৭ সালে পালিত হয়, বছরটি সাইকেলের জন্মের ২০০তম বার্ষিকীর সাথে মিলে যায়।সারাবিশ্বের মতো বেশ বছর যাবৎ বিশ্ব সাইক্লিং দিবস উপলক্ষে বাংলাদেশ  ইউনিসাইক্লিং ফেডারেশনের উদ্যোগে র‌্যালি সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

দিনটি উদযাপনে বাংলাদেশ ইউনিসাইক্লিং ফেডারেশনের সঙ্গে ওয়ার্ল্ড অ্যাকটিভ সোসাইটি, পুরান ঢাকা সাইকেল ক্লাব, ঢাকা বিশ্ববিশদ্যালয় সাইক্লিং ক্লাব, বাইসাইকেল পরিষদ, মিরপুর সাইকেল ক্লাব, বাংলাদেশ মাউন্টেন বাইক অ্যাসোসিয়েশন, বাংলাদেশ সাইকেল ফেডারেশন ঢাকা সাইকেল ক্লাব সহ অনেক সাইকেল সংগঠন যোগ দেয়।  অনুষ্ঠানে পরিবেশ রক্ষায় বাংলাদেশের মানুষকে সাইকেল ব্যবহারের আহ্বান জানানো হয়।এই দিনে, আয়োজকরা আবেদন করেন এবং পরামর্শ দেন যে ,নাগরিকদের উচিত শহরগুলির টেকসই উন্নয়নের প্রতি গভীর মনোযোগ দেওয়া, গাড়ি চালানোর পরিবর্তে সাইকেল চালানোর মাধ্যমে যানজট এবং বায়ু দূষণ কমাতে পদক্ষেপ গ্রহণ করা, সাইকেল চালানোর মাধ্যমে শহরগুলিকে অনুভব করা,প্রাকৃতিক সৌন্দর্য উপভোগ করা এবং ভালোবাসা। ।সাইকেল চালানোর গুরুত্ব উপলব্ধি থেকে এর জন্য জনসচেতনতা সৃষ্টিই  সাইক্লিং দিবসের উদ্দেশ্য।


 আদর্শ বাহন হিসেবে সাইকেলের জুড়ি নেই। দুই চাকার বাহনটি যেমন পরিবেশসম্মত, তেমনি সুস্থতার জন্যও এটি চালানোর পরামর্শ দেন চিকিৎসক সহ অনেকে। নিত্যপ্রয়োজনীয় বাহন হিসেবে তো বটেই, এর বাইরে নানা কাজে সাইকেল ব্যবহার করে মানুষ। সাইকেল ্যালি কিংবা শোভাযাত্রা দেখা যায় অহরহ। এতে চড়ে বিশ্বভ্রমণের রেকর্ডও অনেক আগের। সাইকেল রেসও আমরা দেখি সচরাচর।বিভিন্ন যান-বাহন ,মোটর গাড়ী চালানোর জন্য প্রয়োজন ডিজেল ,তেল,গ্যাস সহ বিভিন্ন জ্বালানী কিন্তু সাইকেল চালাতে এরকম জালানীর প্রয়োজন নেই, তাই ব্যায়াম পরিবেশবান্ধব হিসেবে সাইকেল অনন্য।শরীর, মন, পরিবেশ সবকিছু ভালো রাখতেই সব বয়সের মানুষের জন্য সাইক্লিং গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। পাশাপাশি ভ্রমণপ্রিয় মানুষের খরচ অনেক কমিয়ে দিয়েছে সাইক্লিং। ছেলেদের পাশাপাশি  আজ শতাধিক  মেয়েরাও সব কটূক্তি বাধা-বিপত্তি পেরিয়ে সাইক্লিং করছে বাংলাদেশ সহ সারাবিশ্বে ।


সিলেটে সাইক্লিং কমিউনিটির অ্যাডমিন চিকিৎসক ওরকাতুল জান্নাত বলেন, ‘সাইকেল একটি আদর্শ বাহন। আর সাইক্লিং হচ্ছে আমাদের শরীরমন ভালো রাখার জন্য একটি আদর্শ কাজ ।ওরকাতুল জান্নাত আরও বলেন,ছেলেমেয়েকে মাদকমুক্ত রাখতেখারাপ কাজ থেকে বিরত রাখতে সাইক্লিং গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। কারণএকজন মাদকাসক্ত মানুষ কখনোই সাইক্লিং করার শক্তি পাবে না।

এজন্য আমাদের সকলের উচিত সবুজ ভ্রমণের প্রচারের পাশাপাশি কম কার্বনসবুজ এবং স্বাস্থ্যকর শহর এবং দূষণ মুক্ত পৃথিবীতে অবদান রাখার জন্য সাইকেল ভ্রমণে সবাইকে উৎসাহিত করা।



প্রতিবেদকের নামঃ সাদি্য়া সুলতানা শাইরি।

প্রতিবেদনের শিরোনামঃ আন্তর্জাতিক সাইক্লিং দিবস।

প্রতিবেদনের সময়  তারিখঃ সকাল ১০ টা। ১৮ সেপ্টেম্বের ,২০২২।

প্রতিবেদকের ঠিকানাঃ নরসিংদী।

  

Previous Post